Olymp Trade এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাক

 Olymp Trade এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাক

ট্রেডিং পজিশনে প্রবেশের জন্য তাদের সেরা পয়েন্টের অনুসন্ধানে ট্রেডাররা প্রায়ই ডাইভারজেন্স ব্যবহার করে। এটা কি, কি কি প্রকারভেদ আছে এবং কিভাবে তাদের সাথে বাণিজ্য করতে হয়? আজকের নিবন্ধে এই প্রশ্নের উত্তর দেওয়া হবে।

দুই ধরনের ভিন্নতা

অন্তর্নিহিত সম্পদের মূল্যের গতিবিধি এবং একটি নির্দিষ্ট অসিলেটরের গতিবিধির মধ্যে পার্থক্য থাকলে আমরা ডাইভারজেন্স সম্পর্কে কথা বলতে পারি। আপনি ব্যবহার করতে পারেন, উদাহরণস্বরূপ, স্টকাস্টিক অসিলেটর, মুভিং এভারেজ কনভারজেন্স ডাইভারজেন্স, আপেক্ষিক শক্তি সূচক বা কমোডিটি চ্যানেল সূচক।

দুটি ভিন্ন ধরনের ভিন্নতা রয়েছে। নিয়মিত ডাইভারজেন্স এবং লুকানো ডাইভারজেন্স।

একটি নিয়মিত ডাইভারজেন্স সম্পর্কে কয়েকটি শব্দ

প্রতিনিয়ত দাম বাড়ছে। এটি কখনও কখনও উচ্চ উচ্চ বা নিম্ন নিচু সৃষ্টি করছে। যখন এটি প্রাইস চার্টে ঘটে, কিন্তু সূচক লাইন একই দেখায় না, আমরা বিচ্যুতি সম্পর্কে কথা বলতে পারি।

মূল্য ক্রিয়া এবং সূচকের গতিবিধির মধ্যে এই ধরনের পার্থক্য বর্তমান প্রবণতাকে দুর্বল করে দেয় এবং আমরা এটি বিপরীত হওয়ার আশা করতে পারি।

তবে কখন এটি ঘটতে পারে তা সঠিক মুহূর্তটি ক্যাপচার করা কঠিন। তাই ট্রেন্ডলাইন বা ক্যান্ডেলস্টিক এবং চার্ট প্যাটার্নের মতো অতিরিক্ত টুল ব্যবহার করা ভালো ধারণা হতে পারে।

বুলিশ এবং বিয়ারিশ ডিভারজেন্স

ক্লাসিক ডাইভারজেন্স হয় বুলিশ (ইতিবাচক) বা বিয়ারিশ (নেতিবাচক) হতে পারে। নীচে আপনি USDJPY-তে ক্লাসিক বিয়ারিশ ডাইভারজেন্সের একটি নিখুঁত উদাহরণ দেখতে পারেন।

Olymp Trade এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাক
USDJPY চার্টে একটি আপট্রেন্ডে স্বাভাবিক বিচ্যুতি

ডাউনট্রেন্ডের সময় বুলিশ ডাইভারজেন্স দেখা যায়। দাম কম লো তৈরি করে কিন্তু অসিলেটর একই ক্রিয়া নিশ্চিত করে না। এটি পরিবর্তে উচ্চ নিম্ন বা ডবল বা ট্রিপল বটম গঠন করে। পরেরটি উচ্চ নীচু থেকে কম তাৎপর্যপূর্ণ এবং আপনি যখন স্টোকাস্টিক অসিলেটর বা RSI ব্যবহার করছেন তখন প্রায়শই ঘটে।

দাম যখন আপট্রেন্ডে থাকে তখন বিয়ারিশ বা নেতিবাচক ডাইভারজেন্স দেখা যায়। মূল্য ক্রিয়া দ্বারা তৈরি উচ্চ উচ্চতা রয়েছে যা নির্দেশকের গতিবিধি দ্বারা নিশ্চিত করা হয় না। অসিলেটর নিম্ন উচ্চ বা দ্বিগুণ বা ট্রিপল শীর্ষ তৈরি করতে পারে।

একটি লুকানো ভিন্নতা কি?

আমরা বলতে পারি যে একটি লুকানো বিচ্যুতি ঘটে যখন দোদুল্যমান সূচকটি নিম্ন নিম্ন বা উচ্চতর হয় এবং মূল্য ক্রিয়াটি একই কাজ করে না বলে মনে হয়।

Olymp Trade এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাক
ক্লাসিক (বাম) এবং লুকানো ভিন্নতা (ডান)

এই ধরনের পরিস্থিতি ঘটতে পারে যখন দাম একত্রিত হচ্ছে বা বর্তমান প্রবণতার মধ্যে একটি সংশোধন করছে। এটি তথ্য দেয় যে প্রবণতাটি সম্ভবত পূর্বের দিকে চলতে থাকবে এবং যেমন একটি লুকানো বিচ্যুতি একটি ধারাবাহিকতা প্যাটার্ন। তাই আপনি ট্রেন্ডের সাথে ট্রেড করার জন্য লুকানো ভিন্নতা ব্যবহার করতে পারেন। লুকানো ভিন্নতা সহ পুলব্যাকগুলি সনাক্ত করা সহজ।

বুলিশ এবং বিয়ারিশ ডিভারজেন্স

লুকানো বিচ্যুতি, ক্লাসিক এক অনুরূপ, দুই ধরনের আছে. একটি হল বুলিশ ডাইভারজেন্স এবং অন্যটি বিয়ারিশ।

বুলিশ ডাইভারজেন্স আপট্রেন্ডের সময় দেখা যায় যখন সূচক নিম্ন লো তৈরি করে এবং দাম একই রকম না হয়। এটি ইঙ্গিত দেয় যে দাম একত্রীকরণ বা সংশোধন পর্যায়ে রয়েছে এবং প্রবণতার দিকটি শীঘ্রই অব্যাহত থাকবে।

Olymp Trade এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাক
EURJPY চার্টে একটি আপট্রেন্ডে বুলিশ হিডেন ডাইভারজেন্স

বিয়ারিশ ডাইভারজেন্স ডাউনট্রেন্ডের সময় ঘটতে পারে। অসিলেটর উচ্চতর উচ্চতা দেখায় এবং দামের ক্রিয়া দেখায় না। নিম্নমুখী প্রবণতা শীঘ্রই অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

Olymp Trade এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাক
AUDUSD চার্টে নিম্ন প্রবণতায় বিয়ারিশ লুকানো ডাইভারজেন্স

অলিম্প ট্রেড প্ল্যাটফর্মে ভিন্নতার সাথে ট্রেড করা

বিচ্যুতিগুলি নিজেরাই একটি ট্রেডিং অবস্থানে প্রবেশ করার জন্য শক্তিশালী সংকেত দেয় না। তবুও, তারা দামের ভবিষ্যত দিক সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেয়। একটি নিয়মিত ডাইভারজেন্স ট্রেন্ড রিভার্সালের পূর্বাভাস দেয় যখন লুকানো ডাইভারজেন্স ট্রেন্ডের ধারাবাহিকতা।

আপনার লেনদেনের জন্য সেরা এন্ট্রি পয়েন্ট নিশ্চিত করতে আপনাকে একটি অতিরিক্ত কৌশল ব্যবহার করতে হবে। এটি ট্রেন্ডলাইন, চলমান গড় ক্রসওভার বা কিছু ক্যান্ডেলস্টিক প্যাটার্নের মতো সহজ হতে পারে। আপনি ট্রেডিং খাম বা বলিঞ্জার ব্যান্ডের সাথে ভিন্নতা একত্রিত করতে পারেন।

বিয়ারিশ ডাইভারজেন্স রেজিস্ট্যান্স ট্রেন্ডলাইনের কাছাকাছি আরও অর্থবহ হয়ে ওঠে এবং যখন আপট্রেন্ডের সময় একটি বিয়ারিশ রিভার্সাল প্যাটার্ন দেখা যায়।

সাপোর্ট ট্রেন্ডলাইনের কাছাকাছি বুলিশ ডাইভারজেন্স আরও তাৎপর্যপূর্ণ এবং যখন ডাউনট্রেন্ডের সময় বুলিশ রিভার্সাল প্যাটার্ন দেখা যায়।

সারসংক্ষেপ

ডাইভারজেন্স হল দামের গতিবিধি এবং দোদুল্যমান সূচকের মধ্যে একটি পার্থক্য। যখন একটি পড়ে যাচ্ছে বা উঠছে এবং অন্যটি নেই, এটি একটি ভিন্নতা।

দুই ধরনের ভিন্নতা রয়েছে, নিয়মিত এবং লুকানো। প্রথমটি প্রবণতার দিকের সম্ভাব্য পরিবর্তন সম্পর্কে অবহিত করে। লুকানো ভিন্নতাগুলি একটি সংকেত দেয় যে প্রবণতাটি সম্ভবত একটি সংশোধন বা সংক্ষিপ্ত একত্রীকরণের পরে তার গতিপথ গ্রহণ করবে।

ডাউনট্রেন্ড বা আপট্রেন্ডের সময় ঘটবে কিনা তার উপর নির্ভর করে উভয় প্রকারই বুলিশ বা বিয়ারিশ হতে পারে।

আপনার এন্ট্রি পয়েন্ট পেতে একটি অতিরিক্ত টুল ব্যবহার করুন.

একটি বিনামূল্যের অলিম্প ট্রেড ডেমো অ্যাকাউন্টে ভিন্নতা ধরার অনুশীলন করুন। আপনি যদি প্রকৃত ট্রেডিং অ্যাকাউন্টে মুনাফা অর্জন করতে চান তবে আপনাকে ভালভাবে প্রস্তুত এবং আত্মবিশ্বাসী হতে হবে।

আপনি কি কখনো divergences সঙ্গে ট্রেড করেছেন? আপনি মূল্য চার্টে উভয় প্রকার চিনতে পারেন? কমেন্ট সেকশনে আমাদের বলুন যা আপনি সাইটটিতে আরও পাবেন।

Thank you for rating.
একটি মন্তব্য উত্তর দিন উত্তর বাতিল করুন
তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!

মতামত দিন

তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!